সাকিবের নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ


 

সাকিব আল হাসানের ওপড় নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ। ফলে এক বছর পর মাঠে ফেরার সুযোগ পাচ্ছেন সাকিব। নভেম্বরের মাঝামাঝি সময়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আয়োজন করবে টি-টুয়েন্টি ক্রিকেট। সেই টুর্নামেন্ট দিয়ে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরতে প্রস্তুত সাকিব। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দুর্নীতি দমন আইনের লঙ্ঘন করার তিনটি অভিযোগ স্বীকার করার পর, গেল বছর বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানকে দুই বছরের জন্য সবধরনের ক্রিকেটে নিষিদ্ধ করা হয়। তিনটি অভিযোগের মধ্যে একটি হল, ম্যাচ ফিক্সিংএর প্রস্তাব পাবার তথ্য গোপন করেছিলেন সাকিব। যা এসিইউর কাছে প্রকাশ না করায় দুর্নীতির মধ্যে পড়েছিলো। সাকিবের আরও একটি ব্যর্থতা ছিল, ২০১৮ সালের জানুয়ারীতে ত্রিদেশীয় সিরিজে ম্যাচ ফিক্সিংএর পুরো বিবরণ এসিইউর কাছে প্রকাশ না করা। ২০১৮ সালের ২৬ এপ্রিল আইপিএলে সানরাইজার্স হায়দারাবাদ ও কিংস ইলেভেন পাঞ্জাবের  ম্যাচে  ফিক্সিংএর জন্য যে আমন্ত্রন পেয়েছিলেন সেই তথ্যও গোপন করেছিলেন সাকিব। আইসিসির কোড অব কন্ডাক্টের অধীনে সকল অভিযোগ মেনে নিয়েছেন সাকিব। তাই দুর্নীতি দমন ট্রাইব্যুনালের শুনানির পরিবর্তে আইসিসির কাছে নিজের ভুল স্বীকার করে নেন তিনি। আইসিসি এর আগে বলেছিল, অনুমোদনের স্থগিতাদেশের শর্ত পূরণ করে ২০২০ সালের ২৯শে অক্টোবর থেকে পুনরায় আন্তর্জাতিক ক্রিকেট শুরু করতে পারবেন সাকিব। তথ্য গোপনে নিজের ব্যর্থতা স্বীকার করে সাকিব বলেছিলেন, ‘আমি যে খেলাটি পছন্দ করি,  সেখানে নিষিদ্ধ হবার কারণে আমি অত্যন্ত দুঃখিত, তবে কোন তথ্য না দেয়ার কারনে আমি আমার নিষেধাজ্ঞাকে পুরোপুরি মেনে নিয়েছি। দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে কেন্দ্রীয় ভূমিকা নিতে  খেলোয়াড়দের উপর নির্ভরশীল আইসিসি এসিইউ এবং আমি এই ক্ষেত্রে আমার দায়িত্ব পালন করিনি।’

1 comment:

Powered by Blogger.